সম্পাদকীয়

গ্রাম থিয়েটার পত্রিকা – ৩৭ বর্ষ

আশ্বিন-কার্তিক ১৪২৬
OCTOBER 2019​

দীর্ঘ সময় অতিক্রান্ত হওয়ার পর অবশেষে প্রকাশ্য হলো গ্রাম থিয়েটার পত্রিকার এই সংখ্যাটি। গত সংখ্যাতেই ঘোষণা দেয়া হয়েছিল- এবারের সংখ্যাটি হবে সেলিম আল দীনের সংসারসঙ্গী, বাংলাদেশ গ্রাম থিয়েটারের অকুণ্ঠ সুহৃদ, অকাল প্রয়াত বেগমজাদী মেহেরুন্নেসা পারুলের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে। আমাদের আহ্বানে সাড়া দিয়ে অনেকেই তাঁকে নিয়ে স্মৃতিকথা লিখেছেন, শ্রদ্ধা জানিয়েছেন। তাঁকে স্মরণে রেখে কবিতা পাঠিয়েছেন, নাটক উৎসর্গ করেছেন। তাঁদের সকলের প্রতি কৃতজ্ঞতা। বেগমজাদী মেহেরুন্নেসা পারুলের লেখার হাতও বেশ ভালো ছিল। তারই নিদর্শন হিসেবে কবিতা, স্মৃতিকথা এবং একটি নাট্যসমালোচনা সন্নিবেশিত হয়েছে। এতে তাঁর লেখকসত্তা সম্পর্কে খানিক আভাস পাওয়া যেতে পারে। গ্রাম থিয়েটারের অন্যতম নিরলস সদস্য আসাদুল্লাহ ফারাজীর একটি দীর্ঘ সাক্ষাৎকার নিয়েছেন নাট্যকার, চলচ্চিত্রনির্মাতা ও গবেষক সাজেদুল আউয়াল। সংগঠনটির দীর্ঘ পথপরিক্রমার অনেক অজানা তথ্য, সংকট ইত্যকার বিষয় তাতে উঠে এসেছে।

ঢাকা থিয়েটারের চারদশক এবং গ্রাম থিয়েটারের তিনদশকপূর্তি উপলক্ষে অনেকগুলো সেমিনার আয়োজন করা হয়েছিল। সেগুলোর মাঝে তিনটির লেখ্যরূপ এবারের সংখ্যায় ঠাঁই পেয়েছে। ধাপে ধাপে বাকিগুলোও ছাপার পৃষ্ঠায় স্থান পাবে। তবে এ প্রসঙ্গে খানিক বলবার আছে। আমরা অনেক আয়োজনের মধ্যদিয়ে সেমিনার উপস্থাপন করি। অনেক আলোচনা-সমালোচনা এবং নানা দিকনির্দেশনা তাতে উঠে আসে। কিন্তু পরবর্তী সময়ে সেইসব নির্যাস কাজে বাস্তবায়নের ক্ষেত্রে ঘাটতি চোখে পড়ে। আশা করি, নীতিনির্ধারকগণ বিষয়টি ভেবে দেখবেন।

এ সংখ্যার বিশেষ আর একটি দিক হচ্ছে- দুটি নাটক স্থান পেয়েছে। এর মাঝে একটি ছোটদের নাটক। এখন থেকে নিয়মিতভাবে গ্রাম থিয়েটার পত্রিকায় নাটক ছাপানোর ইচ্ছা রইল। আরও রয়েছে নিয়মিত বিভাগ- দেশব্যাপী গ্রাম থিয়েটারের বিভিন্ন কার্যক্রম নিয়ে সংবাদ।

গ্রাম থিয়েটার পত্রিকা দিনে দিনে যে ব্যাপ্তিতে প্রকাশিত হচ্ছে, সেটি বেশ শ্রমসাধ্য। পাশাপাশি আর্থিক প্রসঙ্গ তো রয়েছেই। বিজ্ঞাপন দিয়ে যেসব প্রতিষ্ঠান সহায়তার হাত বাড়িয়েছেন তাঁদের সবার প্রতি কৃতজ্ঞতা।

এ সংখ্যা প্রকাশে দীর্ঘসূত্রিতা থেকে শুরু করে যাবতীয় ভুল-ত্রুটির দায় আমার।

গ্রাম থিয়েটার আন্দোলন দীর্ঘজীবী হোক।

  • রুবাইয়াৎ আহমেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *