৭১-এ ‘গেরিলা’ নাসির উদ্দীন ইউসুফ

[১৫ এপ্রিল ২০২১- ‘জাগো নিউজ’ পোর্টালে নাসির উদ্দীন ইউসুফকে নিয়ে প্রকাশিত সংবাদটি পাঠকদের জন্য গ্রাম থিয়েটার ওয়েব পোর্টালে পুণঃপ্রকাশ করা হলো।]

বীর মুক্তিযোদ্ধা, নাট্যনির্দেশক ও চলচ্চিত্র নির্মাতা নাসির উদ্দীন ইউসুফের জন্মদিন আজ। ১৯৫০ সালের এই দিনে জন্মগ্রহণ করেন তিনি।

নাসির উদ্দীন ইউসুফ নাট্যমঞ্চের পুরোধা ব্যক্তিত্ব হিসেবেই বেশি আলোচিত। নাট্যকার সেলিম আল দীন আর নির্দেশক নাসির উদ্দীন ইউসুফ যেন সমার্থক দুটি শব্দ। এই জুটি বদলে দিয়েছে বাংলাদেশের নাট্যচর্চার গতিধারা।

মুক্তিযুদ্ধের সময় ক্র্যাক প্লাটুনের গেরিলা ছিলেন নাসির উদ্দীন ইউসুফ। পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছেন। তখন বিশ-একুশ বছরের তরুণ তিনি। দেশ স্বাধীন করে দেশের সাংস্কৃতিক মান উন্নয়নে কাজে লেগে যান।

১৯৭২ সালে নাট্যকার সেলিম আল দীনকে নিয়ে ‘নাট্যক্রম’ মঞ্চদলের সাথে নাটক নির্মাণ শুরু করেন নাসির উদ্দীন ইউসুফ। পরবর্তীতে ১৯৭৩ সালে তারা দুজন মিলে প্রতিষ্ঠা করেন মঞ্চদল ঢাকা থিয়েটার। প্রথম দিকে তিনি পাশ্চাত্য ধারার নাটক পরিচালনা করলেও পরে সেলিম আল দীন রচিত অনেক নাটকের নির্দেশনা দিয়েছেন।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছে নাসির উদ্দীন ইউসুফ নির্মিত মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ‘গেরিলা’। শুধু তাই নয়, কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সেরা চলচ্চিত্রের মর্যাদাও লাভ করে চলচ্চিত্রটি।

চলচ্চিত্র নির্মাতা হিসেবে তিনি নির্মাণ করেন ‘একাত্তরের যিশু’ শিরোনামের একটি প্রামাণ্যচিত্রও। এছাড়া তার নির্মিত ‘আলফা’ চলচ্চিত্রটিও বেশ প্রশংসা পেয়েছে।

দেশীয় নাট্য আঙ্গিক নির্মাণের স্বপ্নে বিভোর যুগল নাসির উদ্দীন ইউসুফ ও সেলিম আল দীন নাটককে গণমানুষের কাছে নিয়ে যাওয়ার জন্য গড়ে তুলেছিলেন বাংলাদেশ গ্রাম থিয়েটার। যার প্রায় আড়াইশ শাখা সারাদেশে ছড়িয়ে-ছিটিয়ে থেকে দেশের প্রান্তিক মানুষের নাট্যচর্চায় ভূমিকা রাখছে। বাংলামঞ্চে উল্লেখযোগ্য অনেক নাটকের নির্দেশনা দিয়েছেন তিনি, যা নাট্যে বা থিয়েটারে তাকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে। ১৯৮০ সালে চলচ্চিত্রকার সৈয়দ সালাউদ্দিন জাকি পরিচালিত ঘুড্ডি চলচ্চিত্রে ‘বাচ্চু’ চরিত্রে অভিনয় করেন তিনি।
সংস্কৃতি উন্নয়নে নিবেদিত প্রাণ নাসির উদ্দীন ইউসুফ এ পর্যন্ত অর্জন করেছেন রাষ্ট্রের সর্বোচ্চ সম্মান একুশে পদকসহ (২০১০) দেশি-বিদেশি অসংখ্য পুরস্কার ও সম্মাননা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *