Skip to content

কাজী সাইদ হোসেন দুলাল স্মরণে ইঙ্গিত থিয়েটারের শোক সভা

ইঙ্গিত থিয়েটার:
ইঙ্গিত থিয়েটার-নাটোর ও ভোর হলো সাংস্কৃতিক বিদ্যালয় নাটোর এর আয়োজনে গত ২৯ ডিসেম্বর ২০২১ (বুধবার) নাটোর মুসলিম ইনস্টিটিউটে কাজী সাইদ হোসেন দুলাল স্মরণে শোক সভা অনুষ্ঠিত হয়।

প্রারম্ভেই সমস্বরে “আগুনের পরশমণি…” গান গেয়ে প্রদীপ ও মোমবাতি প্রজ্জ্বলন করা হয় এবং প্রয়াতের পবিত্র স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। অতঃপর বর্ষীয়ান শিক্ষাবিদ ও ইঙ্গিত থিয়েটার-নাটোর এর আজীবন সদস্য সৈয়দ মু.নাসিহ এর সভাপতিত্বে ও এড. সুখময় বিপ্লু এর সঞ্চালনায় উক্ত শোকসভায় প্রয়াত কাজী সাইদ হোসেন দুলাল এর কর্মময় জীবনের ওপর আলোকপাত করেন, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব এড. খগেন্দ্রনাথ রায়, বিদগ্ধ ব্যক্তিত্ব সাজ্জিদ আলী ঝর্ণা, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব অধ্যাপক (অবঃ) সুবিধ কুমার মৈত্র (অলক মৈত্র), নাট্যকার নারায়ণ সরকার, ভোর হলো, নাটোর এর উপদেষ্টা কবি আশীক রহমান, উপদেষ্টা এম.ওয়াজেদ আলী, উপদেষ্টা ও ভিক্টোরিয়া পাবলিক লাইব্রেরি’র সাধারণ সম্পাদক আলতাফ হোসেন, ভোর হলো, নাটোর এর সাধারণ সম্পাদক জাফুরুল ইসলাম (বুলবুল), পুঠিয়া থিয়েটারের সাধারণ সম্পাদক সাগর কুমার, অভিনয়শিল্পী অনন্যা শ্রাবস্তী (তিষ্যা) প্রমুখ। এছাড়া অনুষ্ঠানে বাঁশি বাজিয়ে দর্শক-শ্রোতাকে মুগ্ধ করে সাগর, তৎসহ যন্ত্রসঙ্গীত ছাড়া সঙ্গীত পরিবেশন করেন, ঝর্ণা ভাই, বিষ্ণুপ্রিয়া গোস্বামী ও শিশুশিল্পী সুনিধি এবং কবিতা আবৃত্তি করেন ভোর হলো নাটোর এর সভাপতি গৌরপ্রিয়া পাণ্ডে, উমামা ইসলাম, আদিত্য, আহনাফ হোসেন (প্রিন্স) ও আরাধ্যা। সর্বোপরি হল ভরা দর্শক অভিনয় শিল্পী শোভনের কণ্ঠে ইঙ্গিত পত্রিকায় ২০১৩ সনে প্রকাশিত কাজী সাইদ হোসেন দুলাল এর লেখা থেকে গুরুত্বপূর্ণ অংশ বিশেষ পাঠ বিমুগ্ধ বিস্ময়ে শ্রবণ করে। পরিশেষে সভাপতির বক্তব্যের মাধ্যমে সমাপ্ত হয় সন্ধ্যা ৬ টা থেকে রাত ৮.৩০ টা পর্যন্ত একটানা চলা উক্ত শোকসভা।

উল্লেখ্য, গত ২২ ডিসেম্বর ২০২১ তারিখে পুঠিয়াস্থ নিজ বাসভবনে মাত্র ৬২ বৎসর বয়সে অত্যন্ত আকস্মিকভাবে হার্ট অ্যাটাকে মৃত্যুবরণকারী বাংলা লোকনাট্যের গবেষক ও বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতিমণ্ডলীর অন্যতম সদস্য তথা পুঠিয়া থিয়েটারের সভাপতি কাজী সাইদ হোসেন দুলাল।

Leave a Reply

Your email address will not be published.