ঢাকঢোল বাজিয়ে বগুড়ায় নবান্ন উৎসব শুরু

গ্রাম থিয়েটার ডেস্ক:
বগুড়ায় ঢাক-ঢোল বাজিয়ে শুরু হলো বাঙালির প্রাণের নবান্ন উৎসব। গত ১৬ নভেম্বর ২০২১ (মঙ্গলবার) বিকেল ৪টায় নবান্নকে স্বাগত জানিয়ে শহরের মুজিব মঞ্চ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

পরে মাটির উনুনে রাখা পাতিলের ঢাকনা উঠিয়ে নবান্ন উৎসবের অনুষ্ঠান শুরু হয়। বাঙালির চিরচেনা ঐতিহ্য লালনে অতিথিদের নবান্নের খাবার হিসেবে কলাপাতায় করে শীতের পিঠা, পায়েস ও মোয়া খাওয়ানো হয়।

শহরের মুজিব মঞ্চে বগুড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু দিনব্যাপী এ নবান্ন উৎসবের উদ্বোধন করেন।

এতে প্রধান অতিথি হিসেবে সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ প্রফেসর শাহাজাহান আলী এবং প্রধান আলোচক হিসেবে বাংলাদেশ গ্রাম থিয়েটার ও বগুড়া থিয়েটারের সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়া থিয়েটারের সভাপতি মুক্তিযোদ্ধা কৃষিবিদ বজলুর রশীদ রাজা, বাংলাদেশ গ্রাম থিয়েটারের আন্তর্জাতিক সম্পাদক আব্দুল হান্নান ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকী, বগুড়া ইয়ুথ কয়্যার ও লায়ন্স ক্লাব অব বগুড়া মহাস্থানের সভাপতি লায়ন আতিকুর রহমান মিঠু প্রমুখ।

দিনব্যাপী নবান্ন উৎসবে সভাপতিত্ব করেন বগুড়া কলেজ থিয়েটারের আহ্বায়ক রবিউল করিম হৃদয়। সন্ধ্যায় নবান্নের নৃত্য, কথা গান, নাটক, কবিতা আবৃত্তি এবং রাতে ১০১তম ফিউশন বাউল মঞ্চায়ন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *