নাট্যদিশারি আফসার আহমদ স্মরণ

সিজুল ইসলাম:
ঢাকা থিয়েটার এবং বাংলাদেশ গ্রাম থিয়েটার যৌথ আয়োজনে গত ২২ অক্টোবর ২০২১ বিকাল ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিয়ো থিয়েটার হলে অধ্যাপক আফসার আহমদ স্মরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

প্রথমেই অনুষ্ঠানে উপস্থিত সকলে মোমবাতি হাতে নিয়ে হলে প্রবেশ করেন এবং আফসার আহমদ এর প্রতিকৃতির সামনে প্রজ্বলিত মোমবাতি রেখে শ্রদ্ধা জানান। এরপর মঞ্চের একপাশে ঢাকা থিয়েটারের শিমূল ইউসুফ দাঁড়িয়ে গান ধরেন “শূণ্য এ বুকে, পাখি মোর আয়”। তাঁকে সংগত করেন আরেকপাশে বসে থাকা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী। মঞ্চে উঠে এসে শোকবচন পাঠ করেন বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি নাসির উদ্দীন ইউসুফ।

শোকবচনের পর মঞ্চে উঠে এসে কবিতা আবৃত্তি করেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মো. আহকাম উল্লাহ। আফসার আহমদ এর লেখা কবিতার পর তাঁর লেখা গান পরিবেশন করেন শিক্ষার্থীরা। একের পর এক সঞ্চালকবিহীন মঞ্চে উঠে আসেন তাঁর দীর্ঘদিনের সহকর্মী, সতীর্থ, শিক্ষার্থী, বন্ধু এবং শুভাকাঙ্ক্ষীরা। স্মৃতিচারণ করেন মঞ্চসারথি আতাউর রহমান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক লুৎফর রহমান লেবু, অধ্যাপক রশীদ হারুন, বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী সাইদ হোসেন দুলাল, সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী দৃষ্টি রায়সহ আরো অনেকে। স্মরণ সভায় সমাপনীতে স্মৃতিচারণ করেন বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতিমণ্ডলীর সদস্য এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সাধারণ সম্পাদক কামাল বায়েজীদ।

অধ্যাপক আফসার আহমদ এর গান, কবিতা, নাটক, লোকজ ও নৃতাত্ত্বিক গবেষণা প্রবন্ধ বাংলাদেশের নাট্য আন্দোলনে অন্যতম সম্পদ হয়ে থাকবে।

স্মরণসভা শেষে তাঁর উপর ইসলাম শফিকের পরিচালনায় নির্মিত প্রামাণ্যচিত্র “শোকস্রোতের নীলমণি” প্রদর্শন করা হয়। এছাড়া তাঁর স্মরণে আয়োজকদের পক্ষ থেকে “অসীম মায়ার মাঝে লুকালে কোথায়” নামক একটি প্রকাশনা উপস্থিত সকলকে প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *