হিমালয়কন্যা থিয়েটারের নতুন কমিটি ঘোষণা

সিজুল ইসলাম:
পঞ্চগড়ের বোদা উপজেলার বলরামহাটে অবস্থিত বাংলাদেশ গ্রাম থিয়েটারের আদর্শে লালিত সংগঠন হিমালয়কন্যা থিয়েটারের নতুন কমিটি ঘোষণা করে বিবৃতি প্রদান করেছেন সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি নাট্যকর্মী সিজুল ইসলাম ও সাধারণ সম্পাদক মুন্না কবির। সংগঠনের সভাপতি সিজুল ইসলাম গত ০৯ জুলাই ২০২১ পূর্বের কমিটি বিলুপ্ত ঘোষণা করেন এবং ১০ জুলাই ২০২১ থেকে আগামী দুই বছরের জন্য ২৯ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটি ঘোষণা করেন।

বিবৃতিতে তাঁরা বলেন হিমালয়কন্যা থিয়েটার ২০১৯ সালের ১৫ নভেম্বর “হাতের মুঠোয় হাজার বছর আমরা চলেছি সামনে” বাংলাদেশ গ্রাম থিয়েটারের স্লোগানকে বুকে ধারণ করে আত্মপ্রকাশ করে। প্রতিষ্ঠালগ্ন থেকেই মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে অসাম্প্রদায়িক দেশ গড়তে বাঙ্গালীর হাজার বছরের লোকজ সংস্কৃতির চর্চা অব্যাহত রাখতে এবং বাংলা নাটকের নিজস্ব নাট্য আঙ্গিককে তুলে ধরার প্রত্যয় ব্যক্ত করেছে। এখন পর্যন্ত তারা নবান্ন উৎসব, বসন্ত উৎসব, পিঠা উৎসব, বুদ্ধিজীবী দিবস, বেগম রোকেয়া দিবস, স্বাধীনতা দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, বিজয় দিবস পালন করেছে। করোনার কারণে খানিকটা থমকে যেতে হয়েছে। তখন থিয়েটার কর্মীরা সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি অনুসরণ করার জন্য বিভিন্ন সচেতনতামূলক লিফলেট বিতরণ করেছে। একসময় জাপানভিত্তিক স্বেচ্ছাব্রতী সংস্থা হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড, তাদের যুব সংগঠন ইয়ূথ এগেইনষ্ট হাঙ্গারের সাথে সহযোগী হিসেবে মানুষকে খাদ্য সহায়তা উপহার পৌঁছে দেয়া, শীত বস্ত্র উপহার হিসেবে পৌঁছে দেয়ার মত মানবিক কাজে এগিয়ে এসেছে। ভবিষ্যতে হিমালয়কন্যা থিয়েটারের নবগঠিত কমিটি সেই ধারাবাহিকতা রক্ষা করবে বলে আশ্বাস ব্যক্ত করেন বিবৃতিদাতারা। একইসাথে নারায়ণগঞ্জের রুপগঞ্জে ভয়াবহ অগ্নিকান্ডে গভীর শোক প্রকাশ করেছে হিমালয়কন্যা থিয়েটার। ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর পাশে ক্ষতিপূরণ প্রদানের দাবি জানানো হয় সরকার এবং কারখানা কর্তৃপক্ষের কাছে।

নবগঠিত কমিটিতে ধনেশ চন্দ্র বর্মন সভাপতি, সিজুল ইসলাম সমন্বয়কারী, মুন্না কবির সহ-সভাপতি, অনিল চন্দ্র শর্মা সাধারণ সম্পাদক, কল্পনা রাণী ও সীতা রাণী সহ-সাধারণ সম্পাদক, সুকুমার চন্দ্র বর্মন সাংগঠনিক সম্পাদক, জাহিদ হাসান দপ্তর সম্পাদক, মোনালিসা আক্তার আইরিন অর্থ সম্পাদক, রায়হান কবির প্রচার ও প্রকাশনা সম্পাদক, নয়ন সরকার অনুষ্ঠান ও প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক, কার্যনির্বাহী সদস্য মাসুকুর রহমান শিহাব, দীপঙ্কর বর্মন, আতাউর রহমান সুমন, সনিতা রাণী বর্মন, পারভীন আক্তার, সুমন বর্মন, নুরজাহান আক্তার জুলি, কৃষ্ণা রাণী, পূজা রাণী-১, খুশি রাণী, ভারতী রাণী, পূজা রাণী-২, স্মৃতি রাণী, রাসেল ইসলাম, জহিরুল ইসলাম, আকাশ বর্মন, শামীম ইসলাম, রবিউল ইসলাম। নতুন কমিটি আগামী এক মাসের মধ্যে উপদেষ্টা কমিটি গঠন করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *