৬৬-তে আফজাল হোসেন

অভিনেতা- পরিচালক- চিত্রশিল্পী- বিজ্ঞাপন নির্মাতা বহু পরিচয়ে পরিচিত তিনি। তার ক্যারিয়ারে শুরুটা হয়েছিল একজন থিয়েটার কর্মী হিসেবে। চারুকলায় পড়ার সময় ঢাকা থিয়েটারের মাধ্যমে মঞ্চে কাজ শুরু করেন তিনি।

সত্তর দশকের শেষ দিকে তিনি টেলিভিশন জগতে প্রবেশ করেন। আশির দশকে হয়ে ওঠেন টেলিভিশন নাটকের জনপ্রিয় এক নাম। কথা হচ্ছে- অভিনেতা আফজাল হোসেনকে নিয়ে।

১৯৫৪ সালের ১৯ জুলাই সাতক্ষীরার পারুলিয়ায় জন্মগ্রহণ করেন বরেণ্য এই অভিনেতা- নির্মাতা- চিত্রশিল্পী। আজ এই তারকার ৬৬তম জন্মদিন। যদিও সনদ অনুযায়ী তার জন্মদিন ২৭ মার্চ।

আফজাল হোসেন নিজেও জানতেন তার জন্মদিন ২৭ মার্চ। তার পড়াশোনার সব সনদপত্রে সেটাই উল্লেখ ছিল। কিন্তু বাবার মৃত্যুর পর সত্যটি জানা গেল। প্রয়াত বাবার একটি লেখা থেকে আফজাল জানতে পারেন, তার প্রকৃত জন্মদিন ১৯ জুলাই।

১৯৮০ সালে প্রচারিত ‘রক্তের আঙ্গুরলতা’ নাটকে আফজাল হোসেন নিয়ে আসেন নতুন ধারা, নতুন ভাবনা। তার ‘পারলে না রুমকি’ বিটিভির নাটকের ক্ষেত্রে মাইলফলক হয়ে আছে আজও।

শুধু নাটকে অভিনয় করে দর্শকদের হৃদয়ে জায়গা করে নেননি আফজাল হোসেন। তার অভিনীত ‘দুই জীবন’, ‘নতুন বউ’ এবং ‘পালাবি কোথায়’ সিনেমাগুলো দারুণ জনপ্রিয়তা পেয়েছে দর্শক মহলে।

অভিনয় নয়, চিরতরুণ এই অভিনেতার রুচিবোধ, পোশাকের স্টাইল, নিজেকে উপস্থাপনের ভঙ্গি সবই অনুকরণীয় নবীনদের কাছে। আজও তরুণদের ফ্যাশন আইকন হিসেবে অনুসরণীয় রয়েছেন আফজাল হোসেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *